স্টিভ জবসের সেই চাকরির দরখাস্ত বিক্রি

Loading...

১৯৭৩ সালে করা তার একটি চাকরির দরখাস্ত চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে নিলামে বিক্রি হয়েছে ১ লাখ ৭৪ হাজার ডলারে যা বাংলাদেশি টাকায় প্রায় দেড় কোটি টাকায়। খবর টেলিগ্রাফের।

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস তাঁর বন্ধু স্টিভ ওজনিয়াককে নিয়ে ১৯৭৬ সালে অ্যাপল প্রতিষ্ঠা করেন। তাঁর হাত ধরেই আইফোন, আইপ্যাডের মতো যুগান্তকারী প্রযুক্তিপণ্য পেয়েছে বিশ্ব। কিন্তু প্রযুক্তি দুনিয়ায় স্টিভ জবস হিসেবে পরিচিত হয়ে ওঠার আগে তিনি আর দশজন সাধারণ চাকরিপ্রার্থীর মতোই ছিলেন।

স্টিভ জবসের বয়স তখন ১৮ বছর। পড়তেন যুক্তরাষ্ট্রের রিড কলেজে। তখনই একটি চাকরির জন্য আবেদন করেছিলেন তিনি। এ জন্য চাকরির একটি আবেদনপত্র পূরণ করেছিলেন। তবে কোন পদে তিনি আবেদন করেছিলেন, তা স্পষ্ট করে জানা যায়নি। তাঁর সেই চাকরির আবেদনপত্রটি সম্প্রতি নিলামে তুলেছে আরআর অকশন নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান।

এক পাতার ওই আবেদনপত্রটি পূরণে অনেক ভুল-ত্রুটি লক্ষ্য করা যায়। হাতে পূরণ করা আবেদনপত্রটিতে ঠিকানার জায়গায় লিখেছেন, রিড কলেজ। তাঁর মূল পড়াশোনার বিষয় হিসেবে লিখেছেন ইংরেজি সাহিত্য। দক্ষতার জায়গায় কমপিউটার ও ক্যালকুলেটরের কথা লিখেছিলেন। বিশেষ দক্ষতার জায়গায় লিখেছিলেন ইলেকট্রনিকস টেক বা ডিজাইন প্রকৌশলী।

স্টিভ জবসের চাকরির দরখাস্তটির দাম ৫০ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে, নিলামকারী প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন ধারণাই করা হয়েছিল। ৮-১৫ মার্চ স্টিভ জবসের একটি চাকরির দরখাস্ত নিলামে তোলা হয়।
তবে চার দশক আগে লেখা দরখাস্তটি ১ লাখ ৭৪ হাজার ডলারে বিক্রি হয়েছে, যা আগের ধারণার চেয়ে তিন গুণেরও বেশি।

গত শুক্রবার বোস্টনভিত্তিক আরআর অকশন নামের নিলামকারী প্রতিষ্ঠানটি জানায়, স্টিভ জবসের চাকরির দরখাস্তটি নিলামে কিনেছে ইংল্যান্ডের একটি ইন্টারনেট উদ্যোক্তা প্রতিষ্ঠান। তবে নিলাম জেতা প্রতিষ্ঠানটি তাদের নাম প্রকাশ করতে রাজি হয়নি।

Comments

Loading...