বিআরটি প্রকল্পে অর্থায়নে আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক : কাদের

Loading...

অবকাঠামো খাতের উন্নয়নে বিশ্বব্যাংক নিবিড়ভাবে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, ‘শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল প্রকল্প পর্যন্ত বিআরটি (বাস র‍্যাপিড ট্রানজিট) প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়নের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক প্রকল্পে অর্থায়নে আগ্রহ দেখিয়েছে। কিন্তু তিন বছর আগে আমরা যখন বিশ্বব্যাংকের সঙ্গে এ প্রকল্প নিয়ে আলোচনা করেছিলাম, তখন তারা এ বিষয়ে আগ্রহ দেখায়নি। এখন তারা আগ্রহ দেখাচ্ছে, আমরা তাদের এই আগ্রহকে স্বাগত জানাচ্ছি।’

এর আগে আজ রোববার সকালে ওবায়দুল কাদের বিশ্বব্যাংকের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন। বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পারালকার।

বৈঠক শেষে কাদের সাংবাদিকদের আরো বলেন, ‘তিন ধাপে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। আমরা আমাদের পক্ষ থেকে এই প্রকল্পে ২৫ কোটি ডলার ঋণ দ্রুত ছাড় করার অনুরোধ জানিয়েছি।’

মন্ত্রী আরো বলেন, ‘বিআরটি প্রকল্প ছাড়াও চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ২২৫ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার প্রকল্পে অর্থায়ন করার প্রস্তাব দিয়েছি বিশ্বব্যাংককে। এই প্রকল্পটিতে ১০ হাজার কোটি টাকার মতো ব্যয় হবে। বিশ্বব্যাংক এটি পর্যালোচনা করবে বলে আমাদের জানিয়েছে।’ বৈঠকে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এনটিভি

Comments

Loading...