ঘরেই তৈরি করে নিন মশা তাড়ানোর ২টি কার্যকরী স্প্রে

Loading...

“মশা” অনেকগুলো রোগের উৎস। ম্যালেরিয়া, ডেঙ্গু, টাইফয়েড ইত্যাদি সকল অসুখের উৎস মশা। এই মশা তাড়ানোর জন্য ব্যবহার করা হয় স্প্রে, কয়েল আরো কত কিছু। এইগুলো ব্যবহারে অল্প সময়ের জন্য মশা দূর হলেও কিছুক্ষণ পর আবার ফিরে আসে। আবার এর ক্ষতিকর রাসায়নিক উপাদান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এইসব ক্ষতিকর উপাদান ব্যবহার করা বাদ দিয়ে ঘরে তৈরি করে নিতে পারেন মশা তাড়াবার স্প্রে। এর জন্য খুব বেশি উপাদানের প্রয়োজন নেই। ঘরে থাকা নারকেল তেল বা ভ্যানিলা এসেন্স দিয়েও তৈরি করে নিতে পারেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক মশা তাড়ানোর স্প্রে তৈরির উপায়।

প্রথম উপায়:

যা যা লাগবে:

১৫ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

৩-৪ ফোঁটা ভ্যানিলা এসেন্স

৩-৪ টেবিল চামচ লেবুর রস

পানি

যেভাবে তৈরি করবেন:

একটি স্প্রে বোতলে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, লেবুর রস, ভ্যানিলা এসেন্স একসাথে মিশিয়ে নিন। এটি এক কাপ অথবা ১৬ টেবিল চামচ পানির সাথে মেশান। এই মিশ্রণটি ত্বকে অথবা কাপড়ে স্প্রে করুন। দেখবেন মশা আপনার কাছে আর আসছে না।

দ্বিতীয় উপায়:

যা যা লাগবে:

৫ মিলিলিটার নিম অয়েল

২ মিলিলিটার লিকুইড সোপ

১ লিটার পানি

যেভাবে তৈরি করবেন:

স্প্রে বোতলে এক লিটার পানির সাথে নিমের অয়েল এবং লিকুইড সোপ মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে স্প্রে করুন। নিমের তেল আপনাকে মশার হাত থেকে রক্ষার করার পাশাপাশি ত্বককে রাখবে সুস্থ এবং সুন্দর। শুধু তাই নয় পিঁপড়াসহ নানান পোকামাকড়ও দূরে থাকবে আপনার কাছ থেকে।

সূত্র: প্রিয়

Comments

Loading...